পরকীয়া ও শিশুদের মানসিক চাপ

তাজা খবর ডেস্ক :: তীব্র মানসিক বা শারীরিক প্রয়োজন, অথবা নিছক একটা আগ্রহ থেকে অনেকে বিবাহবহির্ভূত সম্পর্ক বা পরকীয়ায় জড়িয়ে পড়েন। এটি একপর্যায়ে যেমন মনের ওপর ভীষণ চাপ ফেলে, তেমনি এর প্রভাব পড়ে সন্তানদের ওপরও। মা কিংবা বাবার বিবাহবহির্ভূত সম্পর্ক বাচ্চাদের ওপর একটি নেতিবাচক প্রভাব ফেলে।

মনোবিজ্ঞান বিভাগের একজন সহকারী অধ্যাপক বলেন, ‘পরকীয়ার সম্পর্কে যখন কেউ জড়ায়, সংসার থেকে মনোযোগ উঠে যায়। একটা দায়সারা ভাব হয়। বাচ্চাদের যত্নে বা সংসারের প্রতি মনোযোগী হওয়াতে অনীহা চলে আসে।’

বাবা-মা এমন করলে শিশুদের প্রতি এর প্রভাব পড়ে। বাবা-মায়ের প্রতি অসম্মান, ঘৃণা জন্মায়। ওই বাচ্চাও একপর্যায়ে বড় হয়ে এমন সম্পর্কে হয়তো জড়াতে চায়। তার কাছে সবকিছুই তখন সহজ মনে হয়।

ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টারের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট বলেন, ‘বাবা-মায়ের মধ্যে দ্বন্দ্ব হলে বাচ্চাদের মধ্যে অবিশ্বাস তৈরি হয়। শিশুর ভেতর রাগ, ক্ষোভ তৈরি হয়। অনেক সন্তান মাদকের প্রতিও আসক্ত হয়ে ওঠে।’

সন্তানকে সুন্দর করে গড়তে বাবা-মায়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। আর সন্তান যদি পারিবারিক অশান্তির মধ্যে বড় হয়, এটি তার মনের ওপর ভীষণ চাপ ফেলে। এর প্রভাব পড়ে তার পরবর্তী জীবনেও।  শিশুদের বিকাশের জন্য সুন্দর পারিবারিক পরিবেশ জরুরি।

তাই বাবা-মাকে দাম্পত্য সম্পর্ক সুন্দর করতে হবে। প্রয়োজনে কাউন্সেলরের সাহায্য নেওয়া যেতে পারে। নিজেদের সম্পর্কের ইতিবাচক দিকগুলো নিয়ে ভাবার চেষ্টা করতে হবে, বাচ্চাদের কথাটাও ভাবতে হবে বলে মনে করেন মনোবিদরা।

 

সংবাদটি শেয়ার এবং লাইক করুন