‘২৩ বছর পরে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়’

তাজা খবর: ১১ ফেব্রুয়ারি, ১৯৭১।। পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহমদ আসন্ন শহীদ দিবস পালন উপলক্ষে এক বিবৃতিতে বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠার প্রয়াস ও জনপ্রতিনিধিদের নিকট ক্ষমতা হস্তান্তর বানচাল করার জন্য গণবিরোধী শক্তি এবং কায়েমী স্বার্থবাদী মহল ষড়যন্ত্র করছে।

তিনি ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সজাগ থাকার জন্য জনগণের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ২৩ বছর পরে এই প্রথম বারের মত সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং স্বল্পকালের মধ্যে শাসনতন্ত্র প্রণীত হতে যাচ্ছে। সরকার জনগণের প্রতিনিধির নিকট ক্ষমতা হস্তান্তরে প্রতিশ্রুতিবদ্ধ।

ইসলামাবাদের ভারতীয় দূতাবাসে বিক্ষুদ্ধ ছাত্ররা প্রবেশের চেষ্টা করলে পুলিশ ছাত্রদের উপর গুলিবর্ষণ এবং ব্যাটন চার্জ করে। ফলে বহু ছাত্র আহত হয়। ছাত্রদের ইটপাথর নিক্ষেপের ফলে পুলিশের ৬০ জন আহত হয়। পরিস্থিতি সামাল দেয়ার জন্য শহরে ১৪৪ ধারা জারী করে শোভাযাত্রা, বিক্ষোভ মিছিল, সমাবেশ এবং অস্ত্রবহন নিষিদ্ধ করা হয়। দুইজন কাশ্মীরী যুবক কর্তৃক ভারতীয় বিমান ছিনতাই এবং তা ধ্বংস করে দেয়ার মধ্য দিয়ে পাক-ভারত সম্পর্কে যে অবনতি ঘটেছে সে-সম্পর্কে অবহিত করার জন্য পাকিস্তান সরকার পররাষ্ট্র দফতরে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের ডেকে পাঠান।

আজাদ কাশ্মীরের প্রাক্তন প্রেসিডেন্ট এবং জন্মু ও কাশ্মীর মুসলিম লীগের সভাপতি কে.এইচ.খুরশিদ আজাদ কাশ্মীর সরকারকে ১৯৪৭ সালের ১৪ আগস্টের পূর্বেকার সার্বভৌমত্ব ও স্বাধীন রাষ্ট্রের মর্যাদাসহ সমগ্র জন্মু ও কাশ্মীরের সরকার হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি জানান।

ঢাকায় সাংবাদিক সন্মেলনে জনাব খুরশিদ গিলগিট ও বালটিস্থানকে আজাদ কাশ্মীরের অন্তর্ভুক্তিরও দাবি জানান।

মুলতানে নব নির্বাচিত এম.এন.এ এবং এমপিদের এক সমাবেশে পাকিস্তান পিপলস পার্টি প্রধান জুলফিকার আলী ভুট্টো তাঁর ভাষায় ৬-দফার ব্যাপারে শেখ মুজিবুর রহমান এবং তাঁর সহযোগীদের অনড় মনোভাবের জন্য দুঃখ প্রকাশ করে বলেন, ৬-দফার ভিত্তিতে পাকিস্তানের শাসনতন্ত্র প্রণীত হলে তিনি এর বিরুদ্ধে সংগ্রাম শুরু করবেন।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

 

সংবাদটি শেয়ার এবং লাইক করুন