ঘামের দুর্গন্ধ দূর করবে তেজপাতা

তাজা খবর, লাইফস্টাইল ডেস্ক :: গ্রীষ্মের মৌসুমে শরীরের ঘাম কমন একটি ব্যাপার। ধীরে ধীরে তাপপ্রবাহ কমলেও যেন ঘাম থেকে মুক্তি পাওয়া যায় না। বাধ্য হয়ে পারফিউম বা ডিওডোরেন্ট ব্যবহার করেন অনেকেই।

তবে শুধু ঘামই সমস্যা নয়। ঘামের সঙ্গে এর দুর্গন্ধজনিত সমস্যা অস্বস্তিতে ফেলে দেয় যে কাউকে। আত্মীয়-স্বজন বা সমাবেশে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়।

তাই ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে চায় সবাই। ঘরোয়াভাবে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে তেজপাতা। জেনে নিন সে সম্পর্কে-

ঘামের দুর্গন্ধ দূর করার অন্যতম ঘরোয়া উপায় হলো তেজপাতা। এর জন্য প্রথমে তেজপাতার পেস্ট তৈরি করুন। গোসল করার আগে ১৫ মিনিট আগে সারা শরীরে ওই পেস্ট মালিশ করুন। তারপর ভালোভাবে গোসল করে নিন।

অথবা তেজপাতা আধঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এবার ভালো করে বেটে পেস্ট করে নিন। গোসলের আগে শরীরের যেসব জায়গায় ঘাম বেশি হয়, সেখানে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন।

পাশাপাশি মালিশ করতে পারেন চন্দনের প্রলেপও। চন্দনের সঙ্গে মিশিয়ে নিতে পারেন বেনামূল। তার সঙ্গে কর্পূর মিশিয়ে সারা শরীরে মাখুন। তারপর গোসল করে নিন।

এ ছাড়া পুদিনা পাতার পেস্ট তৈরি করতে পারেন। শরীরের যে যে অংশে অতিরিক্ত ঘাম হয়, সেখানে পুদিনা পাতার এই প্রলেপ লাগান। এতে শরীর শীতল হয়। আবার ঘামের দুর্গন্ধের হাত থেকেও মুক্তি পাওয়া যায়।

 

সংবাদটি শেয়ার এবং লাইক করুন